Prattohik.com

Main Section Content Section Post Title

নিজের আয়ু নিজেই কমাচ্ছেন না তো?

Post Details
  • আবরার রহমান
  • 2023-09-29 08:57:03
  • 184 times
Post Contents
পরিপূর্ণ ঘুম ও বিশ্রামে সু-স্বাস্থ্যের চাবিকাঠি

ঘুম কি? এই প্রশ্ন যদি করা হয় অলস একজন মানুষ বলবেন ঘুম আমার ভালোবাসা,একটা শিশু বলবে ঘুম মানে চোখ বন্ধ করে রাখা।মোটামুটি জানেন এমন একজন বলবেন ঘুম হচ্ছে আমাদের শরীরের বিশ্রাম, কোষের বিশ্রাম।

আচ্ছা মূলত ঘুম হচ্ছে ব্রেইনের বিশ্রাম। ব্রেইন যখন ক্লান্ত হয়ে যায় তখনই আমাদের ঘুম পায়।ব্রেইন হচ্ছে আমাদের শরীরের নিয়ন্ত্রক।আমাদের শরীরের রিমোট তাঁর কাছেই।এই ধরেন আপনার ইচ্ছা হলো এখন একটু বাইরে গিয়ে আড্ডা দিতে,ইচ্ছা হলো এক প্লেট কাচ্চি সাথে বড় আলু দিয়ে ডিনার সেরে ফেলতে।কিংবা ইচ্ছা হলো প্রিয় মানুষটার হাত ধরে একটূ বৃষ্টিতে হাটতে,এইসবকিছু একজন নিয়ন্ত্রন করে।আমাদের ব্রেইন বাঁ মস্তিস্ক। 

ঘুম হচ্ছে ব্রেইনের খাবার।আপনি না খেয়ে থাকলে আপনার কেমন লাগে?খিদায় ছটফট করি আমরা যদি না খেয়ে থাকি।ঠিক ঘুমের বেলাতেও একই জিনিস ঘটে।আর এখনকার প্রজন্মের প্রায় সবারই রাত জাগার নেশা।রাত জেগে গেইম খেলা,ফেইসবুকিং করা,মুভি দেখা কিংবা অনেকের পড়াশোনার শুরু হয় রাত গভীর হলেই।রাত জেগে আবার অনেকে ফোনে কথা বলে লম্বা সময়।এতে ক্ষতির পরিমাণ বাড়ে আরো কয়েকগুন। এখনকার প্রজন্মের ঘুমের ঘাটতি দেখা যাচ্ছে চরম।

কম ঘুমালে আসলেই কি আয়ু কমে যায়? হ্যাঁ, ২০১০ সালের একটা গবেষণাতে দেখা যায় কম ঘুমই অকাল মৃত্যুর কারণের মাঝে একটি।কম ঘুম ধিরে ধিরে মৃত্যুর দিকে ঠেলে দেয় আমাদেরকে।

অনেকে বলে,আচ্ছা আমিতো রাত ৩ টায় ঘুমালেও দিন ১০ টায় উঠলাম.৭ ঘন্টা তো হয়েছে কিন্তু আমার ঘুম ঘুম ভাব কাটেনি কেন?এর উত্তর হচ্ছে ঘুমের একটা সাইকেল আছে।আপনি ৭ ঘন্টা ঘুমালেই কোয়ালিটি স্লিপ হবে ব্যাপারটা মোটেও এমন না।জেনে অবাক হবেন যে, টেস্টোস্টেরন উৎপাদনের জন্য রাতে নিরবিচ্ছিন্ন ভাবে কমপক্ষে তিন ঘন্টা ঘুমানো প্রয়োজন! রাতে না ঘুমিয়ে জেগে থাকলে এর উৎপাদন ব্যাহত হয়। অপর্যাপ্ত ঘুম গ্রোথ হরমোন উৎপাদনেও বাধা দিতে পারে বিশেষ করে বাচ্চা ও কিশোর- কিশোরীদের ক্ষেত্রে। পর্যাপ্ত ঘুম এবং ব্যায়াম পিটুইটারি গ্রন্থি থেকে গ্রোথ হরমোন উৎপাদনে সাহায্য করে থাকে।

কম ঘুমানোর ফলে অনেকগুলো জটিল সমস্যা দেখা যায় যেমন- দেহের প্রতিরক্ষা ব্যবস্থা দুর্বল হয়ে যায়,ওজন বেড়ে যায়,ব্লাডপ্রেশার বাড়ে ,ডায়বেটিসের মত রোগের ঝুঁকি বাড়ে,শ্বসনতন্ত্রে সমস্যা দেখা দেয়,এবং সেন্ট্রাল নার্ভ সিস্টেমের ক্ষতি হয়।

আমাদের উচিৎ সঠিক সময়ে ঘুমানো এবং পর্যাপ্ত পরিমাণে ঘুম নিশ্চিত করা।একজন মানুষের দেহে খাবারের চাহিদার মতই ঘুমেরও চাহিদা আছে।আর এই চাহিদা পূরন না হলে শরীর অদ্ভুত আচারণ করা শুরু করবে।

প্রাপ্তবয়ষ্ক ব্যাক্তির সাধারণত দৈনিক কমপক্ষে ৭-৯ ঘন্টা ঘুমের প্রয়োজন। এর কম-বেশি ঘুমিয়ে কেউ কমফোর্টেবল ফিল করলে সমস্যা নেই।


আরও পড়ুন

গরমে শরবত নিয়ে গেলেন এসপি নোয়াখালীতে কড়া রোদে দাঁড়িয়ে দায়িত্ব পালন করছিলেন ট্রাফিক পুলিশের সদস্যরা। এসময় তাদের মধ্যে বিশুদ্ধ পানি, খাবার...

আসামির ভাইকে পিটিয়ে জখম নোয়াখালীর সূবর্ণচরে আসামির বড় ভাইকে থানায় নিয়ে পিটিয়ে জখমের দায়ে চরজব্বর থানার উপ-পরিদর্শক (এসআই) মোজাম্মেলকে পুলিশলাইনে...

ফলের আড়ত ত্থেকে ১ কোটি ৮০ লাখ টাকা চুরি নোয়াখালীর বেগমগঞ্জ উপজেলার প্রধান বাণিজ্য কেন্দ্র চৌমুহনী বাজারের একটি ফলের আড়ত থেকে এক কোটি ৮০ লাখ...

আরও
Sidebar Section সর্বশেষ

গরমে শরবত নিয়ে গেলেন এসপি

আসামির ভাইকে পিটিয়ে জখম

ফলের আড়ত ত্থেকে ১ কোটি ৮০ লাখ টাকা চুরি

স্ত্রীর মৃত্যুর পরপরই স্বামীর মৃত্যু

কুখ্যাত মাদকসম্রাট লাল বেলাল গ্রেফতার

দক্ষিণ আফ্রিকায় বাংলাদেশিকে গুলি করে হত্যা

নোয়াখালীতে মাদ্রাসাছাত্রকে বলাৎকার

জলদস্যুদের হাতে জিম্মি নাবিক রাজুর বাড়িতে কান্নার রোল

নোয়াখালীতে স্কুলছাত্রির আত্মহত্যা

প্রায় শতাধিক রেস্টুরেন্টে নেই অগ্নিনির্বাপণ ব্যবস্থা

মাইজদীতে হাসপাতালের ডায়াগনস্টিক সেন্টার সিলগালা

শিশুর পুরুষাঙ্গ কাটার অভিযোগে হাজাম আটক

বেইলি রোড ট্র্যাজিডিঃ নিহত নোয়াখালীর ৫ জন

ময়লা ফেলা নিয়ে বিরোধ, প্রতিবেশীর লাঠির আঘাতে মারা গেলো বৃদ্ধ

নোয়াখালীর পুকুরে ৩৫ বছর ধরে আটকে রাখা কুমির উদ্ধার

পুকুরে ধরা পড়ল রুপালি ইলিশ

উপজেলা নির্বাচনে না এলে বিএনপিকে খেসারত দিতে হবে- ওবায়েদুল কাদের

রোহিঙ্গা ক্যাম্পে সিলিন্ডার বিস্ফোরণে দগ্ধ ৭ জন চমেক হাসপাতালে, এক শিশুর মৃত্যু

জেলা প্রশাসনের ৪ কর্মচারীর অবৈধ বিদেশ ভ্রমণ

যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি গ্রেফতার

আরও
Prattohik.com, 2023 © EIRL Awal Sumit, 96 Rue de la Ziegelau, 67100, Strasbourg, France