Prattohik.com

Main Section Content Section Post Title

দ্রুত গতিতে প্রোগ্রামারের সংখ্যা বাড়ার তালিকায় বিশ্বে শীর্ষে বাংলাদেশ!

Post Details
  • আবরার রহমান
  • 2024-02-08 10:58:18
  • 198 times
Post Contents

 প্রোগ্রামিং কি ? আমাদের মাঝে অনেকেরই ধারণা নেই প্রোগ্রামিংয়ের ব্যাপারে। এই যে আপনি আমার লেখা পড়ছেন বাঁ কালকে সকালে ঘুম থেকে উঠার জন্য এলার্ম সেট করবেন এই সবকিছুর সাথেই প্রোগ্রামিং জড়িত। প্রোগ্রামিং হচ্ছে কম্পিউটার কিংবা যেকোনো ইলেকট্রনিক্স ডিভাইসকে কোনো কাজ করার জন্য প্রদান করা নির্দেশাবলী বা কোড। আমি আপনি যেভাবে বাংলা কিংবা ইংরেজিতে কথা বলি, কম্পিউটারেরও ভাষা আছে। আর আধুনিক প্রোগ্রামিং ভাষা হচ্ছে কম্পিউটারের এক প্রকার ভাষা যা মানুষের মনের ভাব এক কথায় মানুষের ভাষার সাথে কম্পিউটারের ভাষার সাথে ব্রিজ হিসেবে কাজ করে। যে নিয়ম গুলো মেনে প্রোগ্রাম লিখতে হয়, তা হচ্ছে প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ। আর যিনি প্রোগ্রাম লিখেন তাকে প্রোগ্রামার বলে।

গেইম হোক কিংবা কোনো এপ,কিংবা আপনার বাসার টিভির রিমোট সবখানেই আছে প্রোগ্রামিং। প্রোগ্রামিং ভাষা দেখলে সাধারন কারো মনে হতে পারে এ বুঝি এলিয়েনদের ভাষা, কিন্তু প্রোগ্রামিং বুঝতে পারলে সবচেয়ে মজার একটি কাজ। এটা নির্ভর করছে আপনি কার থেকে প্রোগ্রামিং শিখছেন আর কতটা ইচ্ছা নিয়ে শিখছেন। প্রোগ্রামিংয়ের জন্ম না হলে এই পৃথিবী কোনোদিনও এত আধুনিক হতে পারতোনা। আপনিও কোনোদিন ফেইসবুক ব্যবহার কিংবা ইউট্যুব ব্যবহার করতে পারতেন না।মোদ্দাকথা, আধুনিক প্রযুক্তি ১ সেকেন্ডের জন্যও চিন্তা করা সম্ভব নয় প্রোগ্রামিং ছাড়া।আমরা এখন প্রায় পণ্যই ঘরে বসে কিনতে পারি। আমরা একটা ওয়েব সাইট ভিজিট করি, আমরা পেমেন্ট পরিশোধ করি, সব কিছুর পেছনেই এই প্রোগ্রামিং।প্রোগ্রামিং আজকে ব্যবহারকারীদের জন্য অনেক গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে এবং এটি বিভিন্ন সেক্টরে ব্যবহার করা হয় যেমন সফটওয়্যার ডেভেলপমেন্ট, মোবাইল এ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট, ওয়েব ডেভেলপমেন্ট, ডাটা এন্ট্রি ও প্রসেসিং, মেশিন লার্নিং, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, গেম ডেভেলপমেন্ট এবং অন্যান্য সেক্টরে।

কয়েকটি জনপ্রিয় প্রোগ্রামিং ভাষা হচ্ছে- C,C++,C#,Python,Java,Javascript,Rust,Dart,PHP,Swift,Ruby ইত্যাদি। ‘C’ কে বলা হয় সকল প্রোগ্রামিং ভাষার জননী। আমরা বাংলায় কথা বললে বাঁ কোনো ভাষায় কথা বললে যেমন ব্যাকরণ আছে,প্রোগ্রামিং ভাষারও আলাদা ব্যাকরণ আছে যাকে বলা হয় “Syntax”।আর প্রতিটা প্রোগ্রামিং ভাষার “Syntax” আলাদা।যদিও তাদের মাঝে কিছু মিল আছে।

অবাক্ করা মত কথা হলেও সত্যি যে কম্পিউটার ০ এবং ১ এই দুই সংখ্যা ছাড়া কিছুই বুঝতে পারেনা যা আমাদের কাছে বাইনারি নাম্বার নামে পরিচিত। আর প্রোগ্রামিং ভাষার কাজ হচ্ছে হিউম্যান ল্যাংগুয়েজকে মেশিন ল্যাংগুয়েজে রুপান্তর করে কম্পিউটারকে আমাদের মনের ভাব বুঝানো।কেবল Programming ভাষা ব্যবহার করে তৈরি করা নির্দেশ বা Program গুলো কম্পিউটার বুঝতে পারে এবং সেই নির্দেশ হিসেবে কাজ করতে পারে।

গিটহাবের প্রকাশিত তথ্যমতে ২০২২ সালের তৃতীয় কোয়ার্টারে যেখানে বাংলাদেশি প্রোগ্রামার ছিল ৫ লক্ষ ৬৮ হাজার ১৪৫ জন সেখানে ২০২৩ সালের তৃতীয় কোয়ার্টারে সেটি বেড়ে দাঁড়ায় প্রায় ৯ লক্ষ ৪৫ হাজার ৬৯৬ জনে!যা প্রায় ৬৬.৫ শতাংশ বেশি।

আরও পড়ুন

ফলের আড়ত ত্থেকে ১ কোটি ৮০ লাখ টাকা চুরি নোয়াখালীর বেগমগঞ্জ উপজেলার প্রধান বাণিজ্য কেন্দ্র চৌমুহনী বাজারের একটি ফলের আড়ত থেকে এক কোটি ৮০ লাখ...

স্ত্রীর মৃত্যুর পরপরই স্বামীর মৃত্যু নোয়াখালীর কবিরহাট উপজেলায় স্ত্রীর মৃত্যুর এক ঘণ্টা পর মারা গেছেন স্বামী। প্রথমে স্ত্রী শামসুন নাহার (৪৯)...

কুখ্যাত মাদকসম্রাট লাল বেলাল গ্রেফতার নোয়াখালীর সেনবাগের কুখ্যাত মাদকসম্রাট মো. বেলাল হোসেন ওরফে লাল বেলালকে (৪৮) গ্রেফতার করেছে পুলিশ। এ সময়...

আরও
Sidebar Section সর্বশেষ

ফলের আড়ত ত্থেকে ১ কোটি ৮০ লাখ টাকা চুরি

স্ত্রীর মৃত্যুর পরপরই স্বামীর মৃত্যু

কুখ্যাত মাদকসম্রাট লাল বেলাল গ্রেফতার

দক্ষিণ আফ্রিকায় বাংলাদেশিকে গুলি করে হত্যা

নোয়াখালীতে মাদ্রাসাছাত্রকে বলাৎকার

জলদস্যুদের হাতে জিম্মি নাবিক রাজুর বাড়িতে কান্নার রোল

নোয়াখালীতে স্কুলছাত্রির আত্মহত্যা

প্রায় শতাধিক রেস্টুরেন্টে নেই অগ্নিনির্বাপণ ব্যবস্থা

মাইজদীতে হাসপাতালের ডায়াগনস্টিক সেন্টার সিলগালা

শিশুর পুরুষাঙ্গ কাটার অভিযোগে হাজাম আটক

বেইলি রোড ট্র্যাজিডিঃ নিহত নোয়াখালীর ৫ জন

ময়লা ফেলা নিয়ে বিরোধ, প্রতিবেশীর লাঠির আঘাতে মারা গেলো বৃদ্ধ

নোয়াখালীর পুকুরে ৩৫ বছর ধরে আটকে রাখা কুমির উদ্ধার

পুকুরে ধরা পড়ল রুপালি ইলিশ

উপজেলা নির্বাচনে না এলে বিএনপিকে খেসারত দিতে হবে- ওবায়েদুল কাদের

রোহিঙ্গা ক্যাম্পে সিলিন্ডার বিস্ফোরণে দগ্ধ ৭ জন চমেক হাসপাতালে, এক শিশুর মৃত্যু

জেলা প্রশাসনের ৪ কর্মচারীর অবৈধ বিদেশ ভ্রমণ

যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি গ্রেফতার

খেলতে গিয়ে পুকুরের পানিতে ডুবে ৩ শিশুর মৃত্যু

ফসলি জমির মাটি কাটায় যুবকের জেল-জরিমানা

আরও
Prattohik.com, 2023 © EIRL Awal Sumit, 96 Rue de la Ziegelau, 67100, Strasbourg, France